গুগল প্লে স্টোরের বিকল্প মাধ্যমসমূহ

গুগল প্লে স্টোরের বিকল্প মাধ্যমসমূহ

 

 

গুগল প্লে স্টোর বা প্লে স্টোর এর সোর্সগুলো আপনার মোবাইলে সব সময় চলতে থাকে। আপনার কোন আইডি যদি গুগলের মধ্যে লগইন থাকে তাহলে আপনার সমস্ত ডাটা গুগল সংরক্ষণ করতে থাকে। এজন্য গুগল প্লে স্টোরের এর পরিবর্তে এর বিকল্প কোনো এপ্লিকেশন ব্যবহার করাই শ্রেয়। গুগল প্লে স্টোরের বিকল্প অ্যাপ্লিকেশন সমূহ:—

১/ f-droid

অধিকাংশ নিরাপত্তা বিশ্লেষকরা এটিকেই ব্যবহার করার কথা বলেন। তবে এর মধ্যে আপনি সকল অ্যাপ্লিকেশন পাবেন না। কেননা এটি একটি ওপেনসোর্স অর্থাৎ এর সোর্সকোড ব্যাপক করে দেয়া হয়েছে। এজন্য এটার ওপর ভরসা করা যায় যে এটা নিরাপদ। তবে এর মধ্যে এই ত্রুটি তো অবশ্যই আছে যে, এর মধ্যে সকল অ্যাপ আপনি পাবেন না এবং সম্ভবত অ্যাপ্লিকেশনের আপডেট ভার্সন গুলোও আপনি পাবেন না।

ডাউনলোড লিংক:— https://f-droid.org/FDroid.apk

২/ Aptoide

এ স্টোরেরও অনেকগুলো বৈশিষ্ট্য আছে তবে এর মধ্যে কিছুটা সতর্কতার বিষয় বিবেচ্য। এর মধ্যে আপনাকে নতুন কোনো অ্যাকাউন্ট তৈরি করতে হবে না। তবে শুরুতে লগইন অর্থাৎ অ্যাকাউন্টের অপশন আসবে কিন্তু আপনি তার মধ্যে অ্যাকাউন্ট তৈরি করবেন না এবং লগইন করবেন না। এখানে আপনি অ্যাপ্লিকেশনের ক্রেক ভার্সন পাবেন এবং কিছু টাকা দিয়ে কেনার অ্যাপ্লিকেশনও বিনামূল্যে পেয়ে যাবেন।

এই স্টোরের কোডও ওপেনসোর্স অর্থাৎ এর মধ্যেও কোনো ধরনের সমস্যা নেই, তবে কিছু সতর্কতাঃ অবশ্যই প্রয়োজন। আর সে সর্তকতা এই যে এখানে মধ্যে সাধারন লোকেরাও অ্যাপ আপলোড করতে পারে। এজন্য দেখে নেয়া উচত যে অ্যাপ এর মধ্যে ট্রাস্টেড লিখা আছে কিনা।

অতএব আপনি যখন কোন অ্যাপের নাম লিখে সার্চ করবেন এবং সেটা ইন্সটল করতে যাবেন তখন দেখে নিবেন যে তার উপর ট্রাস্টেড লিখা আছে কিনা। এর অর্থ এর উপর ভরসা করা যায় এবং এর মধ্যে কোন ভাইরাস নেই।

কেননা এখানে ভাইরাসসহ কোন অ্যাপ আপলোড করা খুবই সহজ কাজ। এজন্য এ বিষয়টি খুবই গুরুত্বের সাথে খেয়াল রাখবেন। আর এটা শুধু গুগল প্লে স্টোর এর বিশেষ বৈশিষ্ট্য যে, তার মধ্যে কোন অ্যাপ আপলোড করতে কয়েকটি স্তর অতিক্রম করতে হয় এবং গুগল প্লে স্টোর তার মধ্যে ভাইরাস বিশিষ্ট এ্যাপ্লিকেশন রাখে না। যদিও ইদানিং ম্যালাওয়ার বিশিষ্ট অ্যাপ তার মধ্যে পাওয়া যাচ্ছে।

ডাউনলোড লিংক:— https://en.aptoide.com/

এই ওয়েবসাইটে গিয়ে ইনস্টল অ্যাপ পয়েন্ট উপর ক্লিক করবেন ডাউনলোড হয়ে যাবে।

৩/ Yalp Store

ইয়াল্প স্টোরেরও বেশ কিছু বৈশিষ্ট্য আছে এবং আমার খেয়াল অনুযায়ী এটি গুগল প্লে স্টোরের সবচেয়ে উত্তম বিকল্প।

এটি আপনাকে এটি আপনাকে গুগল প্লে স্টোর থেকে একটি ফেক অ্যাকাউন্ট তৈরি করে দেবে এবং এর মাধ্যমে আপনাকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে সাহায্য করবে। এটাকে ব্যবহার করার পূর্বে আপনি আপনার গুগল প্লে স্টোর থেকে পরিপূর্ন লগ আউট হয়ে যাবেন। অতঃপর এটাকে ব্যবহার করবেন। প্রথমে অপশন আসবে আপনি আপনার নিজস্ব একাউন্ট দিয়ে লগিন করবেন নাকি ফেক অ্যাকাউন্ট দিয়ে। আপনি ফেক অ্যাকাউন্টকে সিলেক্ট করবেন অতঃপর 1–2 মিনিট পরে সে নিজে একটি অ্যাকাউন্ট তৈরি করে দেবে এবং লগইন হয়ে যাবে।
আর আপনি এখানে যে কোন অ্যাপ সার্চ করলে যে লিস্ট দিবে তা মূলত পরিপূর্ণ গুগল প্লে স্টোর থেকে গ্রহণ করে আপনাকে দিবে। এজন্য আপনি এখানে আপডেট অ্যাপ গুলো পেয়ে যাবেন।

গুগলের যতগুলো অ্যাপ আছে সব এ্যাপই আপনি এখানে পাবেন এবং এর জন্য আপনাকে কোন অ্যাকাউন্ট তৈরি করতে হবে না।

এই অ্যাপটি ডাউনলোড করার লিংক:— https://f-droid.org/repo/com.github.yeriomin.yalpstore_43.apk

এটি এর বিদ্যমান সর্বশেষ ভার্সন। যারা পরবর্তীতে দেখবেন তারা নেটে সার্চ করে এর সর্বশেষ ভার্সনটি ডাউনলোড করে নিবেন।

 

 

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top